বিস্তারিত
  • ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে বিশ্বনাথে বিশাল র‌্যালী


    বিশ্বনাথ বিডি ২৪ || 16 September, 2024, 8:43 PM || বিশ্বনাথ


    বিশ্বনাথবিডি২৪:: বিশ্বনাথে যথাযথযোগ্য মর্যাদায়পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত হয়েছে। সোমবার ১৬ সেপ্টেম্বর সকাল থেকে উপজেলার ধর্মীয় বিভিন্ন প্রতিষ্ঠান ও মসজিদ মাদ্রাসা এবং সুন্নী আকিদায় বিশ্বাসী জনসাধারণের উদ্যোগে আলোচনা, র‌্যালী, মিলাদ ও দোয়া মাহফিলের মধ্যে দিয়ে দিনটি উৎযাপিত হয়। প্রায় দেড় হাজার বছর আগে এই দিনে মানব জাতির জন্য রহমত হিসেবে মহানবী হযরত মোহাম্মদ (সা.) শুভ আগমন ঘটে। দিনটি মুসলিম উম্মাহর কাছে পবিত্র ঈদ-এ মিলাদুন্নবী (সা.) নামে পরিচিত। ৫৭০ খ্রীস্টাব্দের এই দিনে (১২ রবিউল আউয়াল) আরবের মক্কা নগরীর সম্ভ্রান্ত কোরাইশ বংশে মা আমিনার কোল আলোকিত করে জন্ম নিয়ে ছিলেন বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)। মহানবী হযরত মুহাম্মদ (সা.) জন্মের আগে গোঠা আরব অন্ধকারে নিমজ্জিত ছিল। ওই সময় আরবের মানুষ মহান আল্লাহকে ভুলে গিয়ে নানা অপকর্মে লিপ্ত ছিল। আরবের সর্বত্র দেখা দিয়ে ছিল অরাজকতা ও বিশৃংখলা। এ যুগ কেবলা হতো ‘আইয়ামে জাহেলিয়াত’র যুগ। তখন মানুষ হানাহানি, মারামারি ও কাটাকাটিতে লিপ্ত ছিল এবং মূর্তি পূজা করতো। এই অন্ধকার যুগ থেকে মানব কুলের মুক্তিসহ তাদের আলোর পথ দেখাতে মহান আল্লাহ তাআলা রাসুল্লুাহ (সা.) দুনিয়ায় প্রেরণ করেন।
    মহানবীর জন্মদিন বিশ্বব্যাপী আনন্দের সাথে পালনের পাশাপাশি বাংলাদেশে ও পালন করা হয়। বাংলাদেশের বিভিন্ন স্থানের ন্যায় সিলেটের বিশ্বনাথ উপজেলা মিলাদুন্নবী (সা.) উদযাপন পরিষদের আয়োজনে এই কর্মসূচি পালন করা হয়েছে আজ। সোমবার দুপুর দুইটায় বিশ্বনাথ দারুল উলুম ইসলামিয়া কামিল (এমএ) মাদ্রাসার সম্মুখ থেকে র‌্যালী বের করে বিশ্বনাথ পৌরশহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে আলিয়া মাদ্রাসায় ফিরে আলোচনা সভায় মিলিত হয়।
    র‌্যালীতে উপস্থিত ছিলেন বিশ্বনাথ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দয়াল উদ্দিন তালুকদার, দৌলতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাফিজ আরবখান, উপজেলা আল-ইসলাহ সভাপতি মাওলানা আকতার আলী, পৌর আল-ইসলাহ সভাপতি তালুকদার মোহাম্মদ ফয়জুল ইসলাম, বিশ্বনাথ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ছয়ফুল হক, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মাওলানা হাবিবুর রহমানসহ বিভিন্ন শ্রেণী পেশার বিপুল সংখ্যক লোকজন।
    অপরদিকে উপজেলার লামাকাজি ইউনিয়নের সৎপুর কামিল মাদ্রাসা, ভুরকি মাদ্রাসা, দূর্লভপুর দাখিল মাদ্রাসা, খাজাঞ্চি ইউনিয়নে প্রতাবপুর মাদ্রাসা, খাজাঞ্চিগাঁওমাদ্রাসা, আকিলপুর গ্রামবাসীর উদ্যোগে, উত্তর বিশ্বনাথ দ্বি-পাক্ষিক উচ্চ বিদ্যালয়, রাজাগঞ্জবাজার এলাকাবাসীসহ অন্যান্য প্রতিষ্ঠানে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) র‌্যালী, আলোচনা ও দোয়া মাহফিল পালনকরা হয়েছে।



সর্বশেষ খবর


নিউজ খুঁজুন
আর্কাইভ
ফেইসবুক পেইজ