বিস্তারিত
  • বিশ্বনাথে প্রবীণ শিক্ষানুরাগী আব্দুল হান্নানের দাফন সম্পন্ন


    বিশ্বনাথ বিডি ২৪ || 13 October, 2024, 12:06 AM || বিশ্বনাথ


    নিজস্ব প্রতিবেদক: বিশ্বনাথে খাজাঞ্চী একাডেমির প্রতিষ্ঠাতা, সমাজসেবী, ইউনিয়ন পরিষদের রিলিফ কমিটির সাবেক চেয়ারম্যান, শিক্ষানুরাগী হাজী মো. আব্দুল হান্নানের দাফন গতকাল শনিবার বাদ আছর হোসেনপুর গ্রামের বাড়িতে অনুষ্ঠিত হয়েছে। জানাযার নামাজে ইমামতি করেন মরহুমের পুত্র, লন্ডন বাংলা প্রেসক্লাবের সদস্য আব্দুল বাসিত রফি। দোয়া পরিচালনা করেন স্থানীয় মসজিদের ইমাম ও খতিব হাফিজ সাহিদুল ইসলাম।

    জানাযার পূর্বে বক্তব্য রাখেন সিলেট জেলা দক্ষিণ জামায়াতের আমির অধ্যক্ষ মো. আব্দুল হান্নান, ছহিফাগঞ্জ এসডি মাদ্রাসার সুপার মাওলানা আব্দুর রউফ, বাংলাদেশ সুইমিং ফেডারেশনের সাবেক সদস্য কবির আহমদ কুব্বার, ও শিক্ষক আবুল বসর মোহাম্মদ ফারুক।

    জানাযার নামাজে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট জেলা জামায়াতের অফিস সম্পাদক মো. আব্দুল কাইয়ুম, জেলা বিএনপির যুগ্ম সম্পাদক ময়নুল হক, বিশ্বনাথ উপজেলা জামায়াতের আমির নিজাম উদ্দিন সিদ্দিকী, খাজাঞ্চী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরশ আলী গণি, সাবেক চেয়ারম্যান তালুকদার গিয়াস উদ্দিন, রাগীব-রাবেয়া মেডিকেল কলেজের চিকিৎসক মোস্তাক আহমদ রুহেল, ময়নুল ইসলাম, উত্তর বিশ্বনাথ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি জসিম উদ্দিন, বিশ্বনাথ প্রেসক্লাব সভাপতি রফিকুল ইসলাম জুবায়েরসহ বিভিন্ন শ্রেণি ও পেশার বিপুল সংখ্যক লোকজন।

    বিশ্বনাথের নিবেদিত প্রাণ শিক্ষানুরাগী হাজী মো. আব্দুল হান্নান ১৯৪০ সালে উপজেলার খাজাঞ্চী ইউনিয়নের হোসেনপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। স্থানীয় স্কুল ও মাদ্রাসায় লেখাপড়া করে সমাজসেবাকে ব্রত হিসেবে গ্রহণ করেন। এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সৃষ্টিতে অসামান্য অবদান রাখেন। তিনি নিজ গ্রামের হোসেনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভূমিদাতা ও অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য। নিঃস্বার্থভাবে সমাজের কল্যাণে কাজ করায় স্বাধীনতা-পরবর্তী সময়ে সরকার তাকে খাজাঞ্চী ইউনিয়ন পরিষদের রিলিফ কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব প্রদান করে।

    নিজ এলাকায় শিক্ষার প্রসারের লক্ষ্যে ২০০৪ সালে নিজ ভূমিতে প্রতিষ্ঠা করেন খাজাঞ্চী একাডেমি অ্যান্ড উচ্চ বিদ্যালয়। গত দুই দশক ধরে হাজী মো. আব্দুল হান্নানের স্বপ্নের এই প্রতিষ্ঠানটি ভালো ফলাফল করে এলাকাবাসীর মন জয় করে নিয়েছে। লন্ডনে আরাম আয়েশের জীবনের সুযোগ হাতছাড়া করে নিজ গ্রামেই বসবাস করতে অধিক শান্তি পেতেন তিনি।

    এলাকার মানুষের সুখে-দুঃখে সর্বদা পাশে থাকতেন বলেই তার শেষ বিদায়ে মানুষের ছিল উপচে পড়া ভিড়। হাজী মো. আব্দুল হান্নানকে এক নজর দেখতে দূর-দূরান্ত থেকে লোকজন তাঁর বাড়িতে ভিড় করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৫ ছেলে, ২ কন্যাসহ নাতি-নাতনি, আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

    এদিকে, লন্ডন বাংলা প্রেসক্লাবের সদস্য আব্দুল বাসিত রফি’র পিতার মৃত্যুকে শোক প্রকাশ করেছেন বিশ্বনাথ প্রেসক্লাব নেতৃবৃন্দ। শোক বার্তায় নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

    শোক প্রকাশকারীরা হলেন- বিশ্বনাথ প্রেসক্লাবের সভাপতি রফিকুল ইসলাম জুবায়ের, সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী শিপন, কোষাধ্যক্ষ জামাল মিয়া, কার্যনির্বাহী সদস্য মিজানুর রহমান মিজান, কাজী মুহাম্মদ জামাল উদ্দিন, তজম্মুল আলী রাজু, প্রনঞ্জয় বৈদ্য অপু, সদস্য শহিদুর রহমান, নূর উদ্দিন, আবুল কাশেম, মোহাম্মদ নূরুল ইসলাম, আহমদ আলী হিরন, শফিকুল ইসলাম শফিক, প্রাথমিক সদস্য সমুজ আহমদ সায়মন, সুজিত দেব, ফারুক আহমদ, মাজহারুল ইসলাম সাব্বির।

    প্রসঙ্গত, গত কয়েকদিন ধরে তিনি অসুস্থতা বোধ করলে তাকে সিলেট নগরের একটি প্রাইভেট হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ৮৪ বছর বয়সে শুক্রবার রাতে পৃথিবীর মায়া ছেড়ে পরপারে পাড়ি জমান বিশ্বনাথের এই মহৎপ্রাণ শিক্ষানুরাগী।



সর্বশেষ খবর


নিউজ খুঁজুন
আর্কাইভ
ফেইসবুক পেইজ